চৌদ্দগ্রামে ভার্ড কামাল চক্ষু হাসপাতালে বিনামূল্যে ৪৮ জনের ছানি ও ফ্যাকো অপারেশন

0
364

মুহা. ফখরুদ্দীন ইমন: কুমিল্লার চৌদ্দগ্রামের কনকাপৈত ইউনিয়নের পন্নারায় অবস্থিত ভার্ড কামাল চক্ষু হাসপাতাল দীর্ঘ ২৫ বছর ধরে হতদরিদ্র রোগিসহ সাধারণ মানুষকে চক্ষু চিকিৎসা সেবা দিয়ে আসছে। তারই ধারাবাহিকতায় ভার্ড কামাল চক্ষু হাসপাতালের উদ্যোগে ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেডের অর্থায়নে ‘দৃষ্টি’ প্রকল্পের আওতায় ৩২ জন অস্বচ্ছল দরিদ্র রোগিকে বিনামূল্যে ছানি অপারেশন ও ১৬ জন চক্ষু রোগিকে স্বল্পমূল্যে ফ্যাকো ও এসআইসিএস সহ সর্বমোট ৪৮ জন চক্ষু রোগির সফল অপারেশন করা হয়েছে।

গত বুধবার (১৬ আগস্ট) দিনব্যাপী হাসপাতালের সিনিয়র চক্ষু বিশেষজ্ঞ ও সার্জন ডা. রবিউল হাসান আকন্দের নেতৃত্বে উন্নত প্রযুক্তিতে লেন্স সংযোজনের মাধ্যমে সফলভাবে এসব রোগিদের ছানি ও অন্যান্য অপারেশন করা হয়। অপারেশনের পর রোগিরা স্বাভাবিক দৃষ্টি ফিরে পেয়েছেন। স্বাভাবিক দৃষ্টিশক্তি ফিরে পেয়ে সুবিধাভোগি রোগি, রোগির স্বজনসহ সচেতন মহল সন্তোষ প্রকাশ করে ভার্ড কামাল চক্ষু হাসপাতাল কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান। বৃহস্পতিবার সন্ধ্যায় তথ্যটি নিশ্চিত করেছেন ভার্ড কামাল চক্ষু হাসপাতালের সহকারী হসপিটাল ম্যানেজার (এএফও) জামিউল ইসলাম।

এ বিষয়ে ভার্ড কামাল চক্ষু হাসপাতালের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক, কুমিল্লা জেলা পরিষদ সদস্য এমরানুল হক কামাল (ভার্ড কামাল) বলেন, ‘আধুনিক চৌদ্দগ্রামের স্বপ্নদ্রষ্টা, উন্নয়নের রূপকার, গণমানুষের নেতা, সাবেক রেলপথ মন্ত্রী, প্রিয় নেতা মো: মুজিবুল হক মুজিব ভাইয়ের অনুপ্রেরণা ও সার্বিক দিক-নির্দেশনায় সম্পূর্ণ সেবার মানসিকতায় প্রতিষ্ঠিত ভার্ড কামাল চক্ষু হাসপাতালের রয়েছে গৌরবোজ্জ্বল ইতিহাস ও অনন্য সাফল্য। অনন্য এ অর্জনের স্বপ্নসারথী হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। গরীব-অসহায় চক্ষুরোগির পাশাপাশি সাধারণ রোগিদের মানসম্মত সেবাপ্রদানে হাসপাতালটি ব্যাপক সুনাম কুড়িয়েছে। দীর্ঘ ২৫ বছরের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সাধারণ মানুষকে চিকিৎসা সেবা প্রদানের মাধ্যমে প্রতিষ্ঠানটির পথচলা আরো সমৃদ্ধ হবে এ প্রত্যাশায় সকলের দোয়া কামনা করছি’। এ সময় তিনি হাসাপাতালের চিকিৎসক, দায়িত্বশীল কর্মকর্তা-কর্মচারীসহ ছানি অপারেশনসহ বিভিন্ন প্রকল্পে অর্থায়নকারী সকল প্রতিষ্ঠান ও ব্যক্তিকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।